DEHLIJ

অভিজিৎ মুখোপাধ্যায়

স্বপ্নের শেষ দৃশ্য


 

         বিয়ে বাড়ির সামিয়ানা ।  হ্যালোজেন আর টুনি বাল্বের আলোয় ঝলমল করছে চারিদিক যেন দিনের সূর্যকেও হার মানিয়ে দিচ্ছে ।  সামিয়ানার ঠিক দোরগোড়ায় বর্শা হাতে দুই সান্ত্রি দূর্গ পাহারা দেওয়ার কায়দায় দন্ডায়মান ।  তাঁরা পূর্ব  শর্ত অনুযায়ী নিয়ম মাফিক কাজ করে চলেছে ।  সামনে গিয়ে দাঁড়ালেই দু’জনে একসঙ্গে বর্শা দুটো সরিয়ে নিয়ে নিমন্ত্রিতদের ভেতরে প্রবেশ করার পথ করে দিচ্ছে ।  ওদের দিকে এক নজরে তাকিয়ে থাকলে মনে হয় যেন কলের পুতুল । 

         চোখ ধাঁধানো বাতিটা হাতের তালুর সাহায্যে আড়াল করে সন্তোষবাবু ধীর পদক্ষেপে এগিয়ে আসছিলেন    সামিয়ানার কাছাকাছি পৌঁছতেই হঠাৎ অপ্রত্যাশিত ভাবে দেখা অর্পণের সঙ্গে ।  বহুদিন পরে দেখা দু’জনার ।  মুখোমুখি হতেই একে অন্যের দিকে হতবাক দৃষ্টিতে কিছুক্ষণ তাকিয়ে থাকার পর সন্তোষবাবু আনন্দের আতিশয্যে চিৎকার করে বলে ওঠেন – আরে অর্পণ যে !  কি ব্যাপার ?  কোথায়  থাকো  আজকাল ?  তোমাকে আজকাল কোথাও দেখাই যায় না    এখানে তোমার সাথে যে আমার দেখা হবে তা ভাবতেই পারিনি ।  একটু নীরবতা পালনের পর তিনি জানতে চাইলেন – তারপর বল তুমি কন্যাপক্ষ না বরপক্ষ ? 

         অর্পণ হেসে জবাবদিহি করে এই বলে – নিঃসন্দেহে আমি কন্যাপক্ষ ।  আমার পাড়ার মেয়ে ।  বৌভাতের নিমন্ত্রন রক্ষা করতে এসেছি । 

         সন্তোষবাবু রসিকতা করে বলেন – তুমি হলে কন্যাপক্ষ আর আমি হলাম বরপক্ষ ।  সুতরাং বুঝতেই পাচ্ছ আমি তোমার চেয়ে উচ্চ পদস্থ ব্যক্তি   তুমি যখন কন্যাপক্ষ তাহলে বাইরে না দাঁড়িয়ে চল ভেতরে ঢোকা যাক   আজকের দিনে তুমি আমাদের অতিথি ।  ভীষণ ঠান্ডা বাইরে ।  এখানে একাকী ঠান্ডায় দাঁড়িয়ে থেকে অন্যমনস্ক হয়ে কি দেখছিলে এতক্ষণ যাবৎ ?

         কথাটা মিথ্যে নয়    অর্পণ অনেকক্ষণ যাবৎ অবাক বিস্ময় ভরা দৃষ্টিতে কি যেন নিরিক্ষণ করছিল ।  দু’চোখ ভরে যা কিছু দেখছিল তাতেই ঘোর লেগে যাচ্ছিল তাঁর ।  বারংবার অন্যমনস্ক হয়ে পড়ছিল    কেবলই মনে হচ্ছিল ঠিক একই রকম পরিবেশে সে এর আগে অন্য কোথাও উপস্থিত ছিল ।  সেদিনের পরিবেশটা তাঁর কাছে বহু পরিচিত বলে মনে হচ্ছিল ।  সে অবাক হচ্ছিল এই ভেবে যে হঠাৎ কি ভাবে সে জাতিস্মর হয়ে উঠলো ?  কিন্তু জাতিস্মরেরা তো পূর্বজন্মের স্মৃতি নিয়েই জন্ম গ্রহণ করে । এতদিন পরে মানস পটে কি তাহলে পূর্বজন্মের কথা ভেসে উঠছে ?  সেই মুহূর্তে তাঁর আর অন্য কিছু মনে পড়ছিল না    মনে মনে ভাবে তাহলে কি স্বপ্নে কখনো দেখেছিল এই দৃশ্য ! এক সময় নিজেকেই সে সান্ত্বনা দিয়ে বলে – বোধহয় তাই হবে ।  স্বপ্নেই দেখে থাকবে হয়তো । 

         সন্তোষবাবু তাঁকে পুনর্বার তাড়া দিয়ে বলেন – কি দেখছো তখন থেকে ঘুড়ে ঘুড়ে ?  আমি তো দেখার মতো কিছুই খুঁজে পাচ্ছি না ।  চল ভেতরে চল ।  দিল্লী শহরে এরকম লাখ টাকার প্যান্ডেল তুমি অনেক দেখেছো এতে আশ্চর্য হওয়ার কিছু নেই ।  এখানে ঠান্ডার মধ্যে না দাঁড়িয়ে তারচেয়ে বরং ভেতরে গিয়ে দাঁড়াই চল । 

         অর্পণ প্রত্যুত্তরে জিজ্ঞাসা করে – আমি কি দেখছি ?  দেখছি আমার স্বপ্নে দেখা এক চলমান দৃশ্যপটের জীবন্ত প্রতিচ্ছবি ।  অর্পণ আগের মতোই অবাক দৃষ্টিতে প্যান্ডেলের দিকে তাকিয়ে বলে ওঠে – আপনি বিশ্বাস করবেন কিনা জানি না, এখানে দাঁড়িয়ে আমি কিন্তু একমাত্র আপনার কথাই চিন্তা করছিলাম ।  আমার মন বলছিল আপনি আসবেন ।  আপনাকে আসতেই হবে যে করেই হোক ।  জানি না এরই নাম টেলিপ্যাথী কিনা ! আপনি যে হঠাৎ আমার মুখোমুখি হবেন এটা কিন্তু আমি প্রতি মুহুর্তে  আশা করছিলাম ।  আশ্চর্যের বিষয়, মনে মনে যা ভাবছিলাম সেটাই হয়েছে ।  আপনার কাছে আমার উপস্থিতি অপ্রত্যাশিত হলেও, আমার কাছে কিন্তু আপনার উপস্থিতি খুবই স্বাভাবিক একটি ঘটনা ।  আপনার আশার অপেক্ষায় আমি উন্মুখ হয়ে ছিলাম ।  আমি ছোটবেলা থেকেই হৈ-হট্টগোলের চরম বিরোধী   সেই কারণে লোকে আমাকে অসামাজিক বলতে দ্বিধা করে না ।  কথাটা একবার ভেবে দেখুন, মেয়ে আমার পাশের বাড়ির প্রতিবেশী হওয়া সত্ত্বেও ওর বিয়েতে আমি যাইনি ।  অথচ মজার কথা এই যে, আজ মেয়েটির শ্বশুর মহাশয় আমার বাবাকে বৌভাতে আসার নিমন্ত্রন করতেই আমি এক কথায় রাজি হয়ে গিয়েছিলাম   আমি কিন্তু কোন অনুষ্ঠান বাড়ি যাই না ।  আরো মজার কথা এই যে, মেয়ের বাড়ির লোকেরা বৌভাতে নিমন্ত্রিত ব্যক্তিদের যোগদান করার জন্যে বাসের ব্যবস্থা করেছিলেন    আমাকে ওরা দলের সঙ্গে বাসে করে আসতে অনুরোধ করেছিলেন ।  আমি তাদের সঙ্গে দল বেঁধে আসতে অস্বীকার করেছিলাম  ওদের বলেছিলাম, নাসিরপুর খুব দূরে নয় আমি হেটেই চলে যেতে পারবো ।  আমার জন্যে চিন্তা করবেন না ।  তারপর আমি একাই হেটে চলে এসেছি এতটা পথ ।  এখন আমার নিজের কাছেই ব্যাপারটা কি রকম অদ্ভুত লাগছে    এখন ভাবছি কেন এলাম ?  না এলেই হতো ।  আসার আগে একবারের জন্যেও কিন্তু মনে হয়নি যাব না ।  কিন্তু এখন মনে হচ্ছে কেউ হয়তো আমাকে জোর করে এখানে টেনে এনেছে ।  নইলে এরকম হওয়ার তো কথা নয় । 

         সন্তোষবাবু অর্পণের কথায় সায় দিয়ে বলেন – এরকম হয় কখনো কখনো ।  ইচ্ছের বিরুদ্ধে এবং মনের তাগিদ না থাকলেও অনেক সময় কাজটা আমাদের করতে হয় । 

-       আমি স্বীকার করছি আপনার কথা ।  কিন্তু আমার জীবনে আজকের দিনের ঘটনাগুলো সব অন্য রকম  এর পেছনে আমি সঠিক কোন যুক্তি খুঁজে পাচ্ছি না ।  একটু থেমে অর্পণ আরো বলে – আমি প্রমান করে দেব যে আমার সেদিনের দেখা স্বপ্নের সাথে আজকের ঘটনাগুলোর কতটা সাযুজ্য । ভেতরে  ঢুকলেই দেখবেন  টেণ্ট হাউসের ভাড়া  করা  তিন-চারটি একুশ-বাইশ বছরের তরুনী সকলকে স্ন্যাক্স পরিবেশন করছে  তাদের পরনে কালো রঙের শাড়ি । তাঁদের মাঝ পিঠ অবধি সাবানে ফাঁপানো খোলা চুল    কপালে গাঢ়ো লাল রঙের টিপ  দেখবেন আমরা ভেতরে প্রবেশ করে একটু এগিয়ে যাওয়া মাত্র একটি মেয়ে দ্রুত পায়ে এগিয়ে এসে আমাদের স্ন্যাক্স খাওয়ার জন্যে অনুরোধ জানাবে । আমি তাঁর দিকে তাকিয়ে যেই প্রশ্ন করবো – আজকের এই শুভ সন্ধ্যায় তোমার অঙ্গে কালো পোষাক কেন ?  আপনি লক্ষ্য করে দেখবেন যে, মেয়েটি একগাল হেঁসে আমার প্রশ্নের জবাবদিহি করবে এই বলে – অশুভ রঙের বিপরিত হলো লাল সেই কারণে কপালে লাল টিপ এঁকেছি । 

         সন্তোষবাবু অতিশয় উত্তেজিত হয়ে বলেন – এবার ভেতরে চল ।  তোমার কথার সত্যতা যাচাই করা যাক গিয়ে পরখ করা যাক তোমার দেখা স্বপ্নের সাথে বাস্তবের কতটা মিল ? 

         সিংহ দরজা দিয়ে প্রবেশ করে একটু এগিয়ে যেতেই অর্পণের কথা অনুযায়ী ত্রস্তপায়ে একটি মেয়ে কাছে এগিয়ে আসে ।  সামিয়ানার বাইরে দাঁড়িয়ে অর্পণ মেয়েটির সম্বন্ধে যা কিছু ভবিষ্যৎ বানী করেছিল তা অক্ষরে অক্ষরে সত্যি হয়ে যায় ।  অমাবশ্যার অন্ধকারের চেয়েও ঘণ কালো রঙের শাড়ি পরা মেয়েটির কপালে জ্বলজ্বল করছিল সিঁদুর রাঙা লাল টিপ । 

         অর্পণ প্রশ্ন করতেই সন্তোষবাবুকে চমকে দিয়ে মেয়েটি অর্পণের বলা মুখের কথাটাই সে জুড়ে দেয় ।  সেই একই কথার পুনরাবৃত্তি । সন্তোষবাবু হতবাক দৃষ্টিতে মেয়েটির মুখের দিকে তাকিয়ে থাকেন ।  তিনি এক কথায় কিংকর্তব্যবিমূঢ় ।  কি বলবেন ভেবে পান না ।  কথাটা উচ্চারণ করা মাত্র তাঁর শ্বাসরোধ হয়ে গিয়েছিল ।  তারপর অর্পণ আর সন্তোষবাবু  দু’জনেই দু’জনার মুখের দিকে কিছুক্ষণ ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকে । নিথর নিস্পন্দ কারোর মুখে কোন কথা ছিল না ।  কিছুক্ষণের জন্যে দু’জনেই নির্বাক । 

         সন্তোষবাবু এক সময় নিস্তব্ধতা ভঙ্গ করে বলেন -  খুব আশ্চর্য ব্যাপার তো ! একটু কি যেন চিন্তা করে তিনি অর্পণকে উৎসাহিত করার উদ্দেশ্যে জিজ্ঞাসা করেন – এরপর কি ঘটেছিল বলতে পার ?

         অর্পণ সেই সময় অন্যমনস্ক হয়ে আপন মনে নিজের কথা ভাবছিল   তারপর সন্তোষবাবুর অপার কৌতূহল মেটানোর উদ্দেশ্যে তাঁর জীবনে আগাম ঘটে যাওয়া ঘটনার কথা বিবৃত করছিল – আজকের দিনের মতো সেই দিনটিও ছিল শনিবার ।  শনিবারে আমি আমিষ আহার করি না ।  সেদিন বিয়ে বাড়ির নিমন্ত্রিতদের মধ্যে তিনজন আমিষ না-খাওয়ার ব্যাপারে আমাকে উপহাস করেছিলেন ।  খানা-পিনার ব্যাপারে আমার সেকেলের মতো আচার-বিচার আছে জেনে তাঁরা রীতিমতো বিস্মিত বোধ করে ধিক্কার দিয়েছিলেন                      

         সন্তোষবাবু উৎসুক হয়ে অর্পণের কথাগুলো শুনছিলেন ।  আর মনে মনে ভাবছিলেন – এই জন্যই কি শেক্সপীয়ার সাহেব বলেছিলেন – পৃথিবীতে অনেক অজানা রহস্য গা ঢাকা দিয়ে আছে যা দর্শন সাস্ত্রের ব্যাখ্যার অতীত ।  দুনিয়ায় এরচেয়ে বড় আর কি আশ্চর্যের ঘটনা থাকতে পারে ?  অর্পণের কথা  তিনি যতই শুনছিলেন ততই রোমাঞ্চিত হচ্ছিলেন    মনে হচ্ছিল তিনি যেন রুপালী পর্দায় কোন চলচ্চিত্র দেখছেন  পরের দৃশ্যটা দেখার জন্যে তাঁর মনের ভেতর অবদমিত উত্তেজনার সৃষ্টি হচ্ছিল । 

         সন্তোষবাবু ভেতরে এগিয়ে যাওয়ার অবসরে হঠাৎ বলে ওঠেন – বয়স হলো সত্তরের ঘরে ।  রাত্রিবেলায় আজকাল বড় একটা চোখে দেখি না ।  আমার আসাটা শুধুমাত্র নিয়ম রক্ষা পালনের জন্যে নইলে ছেলের বাপ আমায় গালাগাল দিতে ছাড়বে না । এক কালে অফিসে দুজনে একসঙ্গে আমরা কাজ করেছি ।  সে আমার বন্ধু স্থানীয়   সে যাই হোক, তোমায় আমি আগে থেকে বলে রাখছি আমায় একা ফেলে তুমি যেন কোথাও চলে যেও না ।  আমাকে খাওয়ানোর দায়িত্ব তোমাকে দিলাম ।  পরক্ষণে একটু রসিকতা করে বললেন – অর্থাৎ হাতে তুলে আমাকে খাওয়াতে হবে না   খাবারগুলো আমার প্লেটে তুলে দিলেই হবে ।  কোনটা খাই না খাই তা চিনতে পারবো না ।   আজকের দিনে তুমি তো আবার আমিষ খাও না তাই আমার প্লেটে তুলে দিতে তোমার কোন আপত্তি নেই তো ?  ছোঁয়া খাও তো ?  নাকি তাও খাও না ?  এই ব্যাপারে তোমার কোন অসুবিধে থাকলে তাহলে আমি তোমায় জোর করবো না । 

         অর্পণ তাঁকে আশ্বস্ত করতে গিয়ে বলে – আপনি চিন্তা করবেন না ।  আপনাকে তুলে দিয়ে আমি হাত ধূঁয়ে নেব   তাছাড়া আজকের রাতটা আমি আপনার কাছাকাছিই থাকবো ।  তারপর খাওয়া-দাওয়ার পাট চুকে গেলে এমনিতেই আমরা ছাড়াছাড়ি হয়ে যাব  তখন কে কার ?  সব একাকার । 

         সন্তোষবাবুর কৌতূহলাদ্দীপক  প্রশ্ন – আচ্ছা, সেদিন স্বপ্নে তুমি আর কি কি দেখেছিলে ?  আমার খুব জানতে ইচ্ছে করছে । 

         অর্পণ উত্তরে জানায় – ধারাবাহিক হিসেবে বলা সম্ভব নয় ।একটু থেমে সে বলে – তবে টুকরো দুই-একটা  ছবি যেগুলো এখনো ধূলোর আস্তরণে ঢাকা না পড়ে মনের আঙ্গিনায় জীবন্ত হয়ে আছে সেগুলো ইতিমধ্যে সবই প্রায় বলা হয়ে গিয়েছে ।  নতুন করে আমার আর কিছু বলার অবশিষ্ট আছে কিনা ভেবে পাচ্ছি না । 

         সন্তোষবাবু উত্তেজিত স্বরে বলেন – তোমার স্বপ্নের শেষ দৃশ্যটা কি ছিল আমি সেটাই বিশেষ ভাবে জানতে চাই ।  ওটার উপরেই নির্ভর করছে সবকিছু । 

         অর্পণ প্রত্যুত্তরে জিজ্ঞাসা করেন- কেন আপনি গল্প লিখবেন নাকি ?  শুনেছি গল্পকারেরা কোন ঘটনার পরিনতির কথা ভেবেই গল্প রচনা করেন ।  আপনিও কি তাই  ভাবছেন নাকি ? 

-      কি যে বল এই সত্তর বছর বয়সে আমি লিখবো গল্প ?  এই বয়সে ভীমরতি হয় তা স্বীকার করি কিন্তু নতুন করে গল্প লেখক কবি বা সাহিত্যিক হওয়া যায় না ।  যারা হতে চান তাঁরা বামন হয়ে সুদূরের চাঁদ ধরার বৃথা আশা করেন তাঁদের কপালে ব্যর্থতা ব্যতীত অন্য কিছু জোটে না এটুকু বলতে পারি ।  লেখার অভ্যেস একটা বদ অভ্যেস ।  আমি বাপু কোন অভ্যেসের দাস নই ।  তবে তুমি যাই বল গল্প লেখার মতোই প্লট বটে ।  তুমি তো এখনো গল্প লেখ ।  তুমি একদিন নিজের মুখেই বলেছিলে গল্প লেখার অভ্যেসটা তোমার ছেলেবেলার ।  তোমার লেখা গল্প আমি মাঝে মধ্যে লিটিল ম্যাগাজিনে দেখি ।  তুমি লিখছো না কেন ? 

-       কি যে বলেন কাকাবাবু আমি লিখবো নিজের গল্প ? অর্পণের সংক্ষিপ্ত জবাব । 

-     কেন ক্ষতি কি ?  সন্তোষবাবু আরো জানান – শ্রীকান্ত উপন্যাসে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় নিজের কথাই লিপিবদ্ধ করেছেন ।  তিনি ছাড়াও এরকম আরো অনেকেই করেছেন ।

-      আপনি উপহাস করছেন না তো ?  অর্পণ মন্তব্য প্রকাশ করে এই বলে – উনি হলেন বাংলার মনীষী ।  যা উনি পেরেছেন তা কি অন্য সকলের দ্বারা সম্ভব ?  অন্ততঃ আমার দ্বারা অসম্ভব ।  তারচেয়ে আমার কথা অন্য কেউ লিখলে বেশি উপভোগ্য হবে লেখাটা ।

-    একদিক থেকে তুমি ঠিকই বলেছো ।  এই কারণেই গল্পকারেরা নিজের অভিজ্ঞতার কথা এবং অন্তর্নিহিত ভাবগুলো  সব অন্যের মুখ দিয়ে ব্যক্ত করতে স্বচ্ছন্দ বোধ করেন বেশি   নিজেকে আড়াল করে রাখার মধ্যেই তাঁরা বেশি তৃপ্তি ও আনন্দ পান । 

        ঘড়ির দিকে তাকিয়ে সন্তোষবাবু বলেন – আর দেরি কেন ?  চল, খাবারটা খেয়ে নেওয়া যাক । ন’টা বেজে গিয়েছে ।

         তাঁরা দু’জনেই এগিয়ে যান খাবার রাখা টেবিলের দিকে ।  প্লেটে খাওয়ার সাজিয়ে নিয়ে একটি জন বিরল জায়গায় দাঁড়িয়ে দু’জনেই যখন রাতের আহার করতে ব্যস্ত ঠিক সেই মুহূর্তে এককালীন স্কুলের সহপাঠী অনুপের সঙ্গে হঠাৎ দৃষ্টি বিনিময় হয়ে যায় ।  সে কাছে এগিয়ে এসে অর্পণের প্লেটের উপর নজর দিতেই অবিশ্বাস্য ভঙ্গীতে বলে ওঠে – সে কি রে ! বিয়ে বাড়িতে এসেও কৃচ্ছ্রসাধন !  বাঙালি হয়েছিস কিন্তু মানুষ হোলি নে ।  বাঙালির পরিচয় ভোজন রসিক হিসেবে ।  সেই সন্মানটাকে তোর হাতে খুন হতে দেখে আমি খুবই দুঃখিত   অন্যদের দেখেও তো শেখা যায় ।  আর কোথাও না যাস অন্ততঃ আমাকে অনুসরণ কর    দেখ তো আমার প্লেটখানা কি সুন্দর সাজানো ! 

         এমন সময় অতিথি সেবায় ব্যস্ত স্বয়ং ছেলের পিতৃদেব এসে হাজির সেই স্থানে ।  অনুপের মুখ নিঃসৃত উপদেশাবলী তিনি হয়তো শুনে ফেলেছিলেন ।  তাই ওর মুখের কথাটা শেষ হতেই তার সঙ্গে নিজের অভিমত যোগ করে বললেন – শেখার জন্যে আর কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই ।  সন্মুখেই সশরীরে দন্ডায়মান স্বয়ং গুরুদেব বালুসাই মুখার্জী  ওরফে শ্রী সন্তোষ মুখার্জী ।  এনার কীর্তিকলাপের কথা তোমাদের কারোরই জানা নেই ।  এনাকে আর কেউ চিনুক না চিনুক আমি চিনি ।  ইনি একজন মহান গুপ্তযোগী ।  এনাকে সকাল সন্ধ্যায় প্রনাম করা উচিত ।  তারপর একটু কি ভেবে নিয়ে সন্তোষবাবুর অনুমতি ভিক্ষে করে জিজ্ঞাসা করলেন – সন্তোষবাবু পোল খুলবো নাকি ?  এই প্রজন্মের অনেকেই আপনাকে চেনে না ।  আপনার সাথে তাঁদের পরিচয় করিয়ে দিতে চাই ।  তাতে কোন আপত্তি আছে আপনার ? 

         সন্তোষবাবু মিচকি হেসে মন্তব্য করলেন – আপত্তি কিছু নেই । তবে দেবব্রতবাবু জীবনের অপরাহ্ন বেলায় পুরানো কাসুন্দি ঘেঁটে কী লাভ ?  

         দেবব্রতবাবু উৎসাহিত হয়ে পঞ্চমুখে বন্ধুর গুণকীর্তন করতে লাগলেন – আজ থেকে বিশ বছর আগে স্বয়ং ডি.এ.জি.-র সাথে বাজি ধরে জল বিহীন আশিটা বাসি বালুসাই গলাদ্ধকরণ করা কি সোজা কথা ?  এখানেই শেষ নয়, তারপর এক খিলি সুগন্ধিত জর্দা দেওয়া পান, তাও ডি.এ.জি.-র পয়সায় ।  ইনি হলেন সেই মহাজন যার সাথে তুলনীয় রাজা রামমোহন রায়, একটা গোটা পাঁঠার মাংস খাওয়া তাঁর কাছে এমন কিছু কঠিন কাজ ছিল না ।  আর দ্বিতীয় জন হলেন আধ মনই কৈলাস, আধ মন চিড়ে সহযোগে যিনি প্রাতরাশ করতেন ।  আমাদের সন্তোষবাবু হলেন তাঁদের সমগোত্রীয় ।  বিদেশের মাটিতে জন্ম নিলে এতদিনে তাঁর নামে স্মারক তৈরী হতো ।  আজকের এই বৃদ্ধ একদিন ইতিহাস রচনা করেছিলেন ।  প্রমাণ করে দিয়েছিলেন বাঙালি আর যাই হোক না কেন ভীরু নয় । 

       এরপর অর্পণের দিকে দৃষ্টিপাত করে বলেছিলেন – বিয়ে বাড়ির নিমন্ত্রন রক্ষা করতে এসে তুমি নিরামিষ খাচ্ছ ? তাও আবার ইতিহাস শ্রষ্ঠা এই মহান ব্যক্তির সামনে দাঁড়িয়ে ? তোমার শরীর টিকবে কি করে ?  প্লেটে তো কিছুই নেই দেখছি ! 

         দেবব্রতবাবু সেখান থেকে বিদায় নিতেই সন্তোষবাবুর কৌতূহলী প্রশ্ন – তোমার খাওয়া নিয়ে পরিহাস করার ব্যাপারে দু’জনকে চিনলাম ।  কিন্তু তৃতীয়জন কে ? 

         অর্পণ জবাবদিহি করে এই বলে – সে আর কেউ নয় আপনি স্বয়ং ।  আমাকে পরিহাস করার প্রথম ব্যক্তি ।  মনে নেই আপনিই তো হাসতে হাসতে বলেছিলেন - ছোঁয়া খাও তো ?  নাকি তাও খাও না ? এরই মধ্যে বেমালুম ভুলে গেলেন কথাটা ? 

         সন্তোষবাবু লজ্জিত হয়ে বলেন – ছিঃ আমার কথায় তুমি কিছু মনে করো না ।  আমি না  জেনে তোমায় ব্যথা দিয়েছি ।  যা বলেছি তা পরিহাস ছিল না । বলেছি নিছক কথাচ্ছলে ।  এই ব্যাপারে আমি ভীষণ লজ্জিত । 

         অর্পণ তাঁকে সান্ত্বনা দিতে গিয়ে বলে – মনে করবো কেন ?  এগুলো তো আজকের দিনে আমার প্রাপ্য । 

         সন্তোষবাবু অধৈর্য হয়ে পুনরায় জিজ্ঞাসা করেন – যাক্ তোমার কথায় আমি মনে শান্তি পেলাম ।  তুমি তোমার স্বপ্ন প্রসঙ্গে এতাবৎ যা কিছু বলেছো প্রত্যেকটি কথা সবই অক্ষরে অক্ষরে ফলেছে    তবে আমি তোমার স্বপ্নের শেষটুকু জানতে না পারা পর্যন্ত স্বস্তি পাবো না । বিষয়টা ভীষণ অদ্ভুত লাগছে আমার বিচারে । আশা করি শেষটা আরো বেশি রোমাঞ্চকর হওয়া উচিত ।  একটু থেমে তিনি মন্তব্য করেন – কথায় বলে, ‘যার শেষ ভালো তার সব ভালো’; আবার ‘শেষের সেদিন ভয়ঙ্কর’ নামেও একটি কথা আছে; আবার সঙ্গীত জগতের ক্ষেত্রেও সেই একই কথার পুনরাবৃত্তি ‘ওস্তাদের মার শেষ রাতে’ ।  এমন কি কবিগুরুর রচিত একখানি উপন্যাস আছে যার নাম ‘শেষের কবিতা’ ।  তাই আমার শেষটুকু জানার ইচ্ছে হচ্ছে ।  স্বপ্ন যে কখনো সত্যি হতে পারে তা কল্পনাতীত । কবিরা অবশ্য কাব্য করে বলেন ‘স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয়’ ।  কিন্তু মানুষের জীবনে এর কোন মূল্য আছে বলে আমি মনে করি না ।  তুমি ভালো করে একাগ্রচিত্তে মনঃসংযোগ করে একবার ভেবে দেখ তো যে স্বপ্নের শেষটা কি ছিল ?

         সন্তোষবাবু যতই শেষটুকু জানার জন্যে আগ্রহ প্রকাশ করছিলেন, উত্তেজিত ও কৌততূহলী হয়ে উঠছিলেন অর্পণকে ততই ম্লান ও বিষন্ন লাগছিল দেখতে ।  ভারাক্রান্ত মনে পলকহীন দৃষ্টিতে অস্ফুট স্বরে অর্পণ এক সময় বলে ওঠে – শেষটুকু আর নাই বা শুনলেন ।  ক্ষতি কি ?  শেষটুকু না হয় আমার মধ্যেই চাপা থাক ।  আমি না হয় এখন থেকে আপনার পরামর্শ অনুযায়ী  বাংলার কথাশিল্পীর  মতো নিজের  কথা  দিয়েই গল্প লিখতে আরম্ভ করবো । যেদিন শেষ করতে পারবো সেদিন সর্বপ্রথম আমি নিজে এসে আপনাকে শোনাবো  সেই গল্প ।  ধারাবাহিক উপন্যাসের শেষে যেমন লেখা থাকে ক্রমশঃ প্রকাশ্য ।  ধরে নিন এটাও অনেকটা সেই রকম ।  তবে এইটুকু বলতে দ্বিধা নেই যে, স্বপ্ন যে কখনো কখনো সত্যি প্রমানিত হয় তাতে কোন সন্দেহ নেই ।               

         সন্তোষবাবু ক্ষুণ্ণ মনে বললেন – তোমার যখন বলতে আপত্তি আছে তাহলে থাক ।  তোমাকে জোর করবো না ।  তবে মনে রেখো এক মাঘে শীত যায় না  তোমাকে আমি মাঝেমধ্যেই শেষটুকু জানার জন্যে বিরক্ত করবো । 

         খাওয়া-দাওয়ার পাট চুকে যাওয়ার পর আর কিছুই করনীয় থাকে না, একমাত্র স্বস্থানে ফিরে যাওয়া ছাড়া    ঘড়ির দিকে তাকিয়ে অর্পণ এক সময় অনুমতি চায় – আমি তাহলে রওনা দেই কেমন ? 

         সন্তোষবাবু জানতে চান – তুমি ফিরবে কি ভাবে ? 

-       কেন ? যেমন এসেছিলাম ঠিক তেমনি ভাবে ।  অর্পণের সংক্ষিপ্ত জবাব ।

-      রাতের বেলায় এত দূরে তুমি একা একা যাবে ?  সন্তোষবাবু পরামর্শ দেন – তারচেয়ে একসঙ্গে বাসে গেলেই পারতে ।  ওরা সকলেই তো তোমার চেনা ।  এতে তোমার লজ্জা কিসের ? 

-       যখন ওরা ডেকেছিল তখন আসিনি   তাই এখন ওদের সাহায্য নেওয়াটা কোনমতেই যুক্তিযুক্ত বলে মনে হয় না   তারপর একটু নীরবতা পালনের পর অর্পণ সান্ত্বনা দিয়ে বলে -  আপনি আমার জন্যে একটুও চিন্তা করবেন না ।  কাল ভোরবেলায় আপনি ঘুম থেকে ওঠার পরেই আপনাকে আমার দেখা স্বপ্নের শেষ দৃশ্যের খবরটুকু জানাবো ।  দেখবেন কী রোমাঞ্চকর সেই খবর !  আমি জানি আপনি ভীষণ উতলা হয়ে আছেন ।  শুধু  মাত্র রাতটুকু আপনি অপেক্ষা করুন ।  নমস্কার কাকাবাবু ।  এবার আমি তাহলে চলি কেমন ?    

                            

                                                      #                                #                               #

        

         শীতের দিনের সকাল ।  তখনো ভালো করে সূর্য  ওঠেনি ।  কুয়াশা ভরা মেঘলা আকাশ ।  ফোনটা হঠাৎ কর্কশ শব্দে সকলকে সচকিত করে তোলে ।  রিসিভারটা হাতে না তোলা পর্যন্ত রেহাই নেই ।  ক্রমাগত বেজেই যাবে ।  একেবারেই সহবত শূন্য, কান্ডজ্ঞান হীন ।  তাই একান্ত অনিচ্ছা সত্ত্বেও আদর করে হাতে নিতে হয় সে যতই অবাধ্য হোক না কেন । 

         সন্তোষবাবুর হঠাৎ অর্পণের কথা মনে পড়ে গিয়েছিল ।  ভোর বেলায় তাঁর স্বপ্নের শেষ দৃশ্যের খবরটুকু জানানোর কথা ছিল । সে নয় তো ?  যদিও এত ভোরে সেই খবর পরিবেশন করার কি প্রয়োজন ছিল ?  কাল রাত্রেই সে জানাতে পারতো ।  অর্পণ কি এমন রোমাঞ্চকর খবর জানাতে ইচ্ছুক ? 

-      হ্যাঁলো ।  সন্তোষবাবুর কণ্ঠস্বর ভেসে ওঠে ওপারে 

-      কাকাবাবু আমি নাসিরপুর থেকে সুদীপ বলছি ।

-      হ্যাঁ বল ।  এত ভোরে হঠাৎ ফোন করলে যে ?  সন্তোষবাবু জানতে চান - কি ব্যাপার ?

        সুদীপ ওপার থেকে বলে ওঠে - আমার সদ্য বিবাহিতা স্ত্রী সুমিতার পাশের বাড়ির প্রতিবেশী যার সাথে গতকাল রাত্রে আপনি সারাক্ষণ গল্প করছিলেন সেই ছেলেটি মারা গেছে  বাড়ি ফেরার সময় ।

-     অর্পণ মারা গেছে ?  কি বলছো তুমি ? সন্তোষবাবু বিশ্বাস করতে পাচ্ছিলেন না কথাটা   বেহালায় ছড় টানার মতো এক করুন ব্যথা সমস্ত অন্তর জুড়ে হাহাকার তুলছিল ।  ভাষাহীন বেদনায় শরীরটা থেকে থেকে কেঁপে উঠছিল নিজেকে কিছুক্ষনের জন্যে সামলে নিয়ে তিনি জিজ্ঞাসা করেন – কি ভাবে ? 

-       সড়ক দুর্ঘটনায় ।  গাড়ির ধাক্কায় ।  সুদীপ আরো জানায় – ভেবেছিলাম রাত্রেই জানাবো খবরটা কিন্তু জানাইনি এই কারণে যে, আপনি অসুস্থ রাতে আপনার ঠিক মতো ঘুম হয় না তাই ঘুমের ব্যাঘাত করতে চাইনি ।  আমি রাখলাম এই মুহূর্তে একটু ব্যস্ত আছি ।  পরে কথা হবে ।

         আরো কিছু তথ্য সংগ্রহের আগ্রহে মনটা ছটফট করছিল সন্তোষবাবুর   কিন্তু সেই সুযোগ না দিয়ে সুদীপ তার আগেই ফোনটা রেখে দেয় । 

         সন্তোষবাবু রিসিভার ধরে রাখার শক্তিটুকু পর্যন্ত হারিয়ে ফেলেছিলেন ।  রিসিভারটা হাত থেকে খসে মাটিতে পড়ে যায় ।  তিনি চেয়ারে বসে পড়েন ।  নিজের অজান্তে আপন মনে বলে ওঠেন – স্বপ্নের শেষ দৃশ্যটা হয়তো ওর আগে থেকেই  জানা ছিল ! সেই কারণেই হয়তো ও আমাকে ক্রমশঃ প্রকাশ্য বলে বারংবার সাময়িক সান্ত্বনা দিচ্ছিল কিন্তু  খবরটা যে এতটা মর্মন্তুদ হবে তা ভাবা যায়নি । 

         

                                                                                                                    

 

No comments

FACEBOOK COMMENT