DEHLIJ

OLIVIER DEPREZ

কাঠখোদাই সিরিজ-২ঃ  মোনালি রায়-অলিভার ডিপ্রেজ

উডকাট চিত্র  ১- মোনালি রায়

 


কবিতাঃ অনিন্দ্য রায় 

শুভেচ্ছা সমাধি



কালো পতাকা নমিত নয়দিকে

কেবল নৈঋত ফাঁকা, দরজাও নেই
              তোমার মার্জার ওদিকে হারিয়ে গেল

গলায় গ্যালাক্সি ওর ঝুলিয়ে দিয়েছে কারা 
কেবল গোয়েন্দা জানে

চক্ষু নেই কর্ণ নেই
নাক-জিভ-ত্বক নেই

সামান্য একটি কোষ শূন্যের সংঘ থেকে
আলাদা হয়েছে



 


উডকাট চিত্র  ২- মোনালি রায়



কবিতাঃ অগ্নি রায়

ডেটলাইন কলকাতা


(তৃপ্তি বার)
 
 
যে ঠাকুর্দা -বারটিতে আগুন ধরতে পারে বলে একদা আমরা হোস পাইপ জড়িয়ে নিয়েছিলাম, তার দহনক্ষমতাটুকুও আর বেঁচে নেই। ভবানীপুর চিরে অবশ্য আজও ছুটে যায় অমৃতসন্ধানী ধুলোপথযান। বিয়ার ফেনা একইরকম থাকে, কিন্তু তাকে রৌদ্রের মাতলামি বলার কেউ থাকে না। বহু উজ্জ্বল সন্ধ্যার ফোকাস শরীরে নেওয়া ক্লান্ত বেলজিয়াম আয়নার কাৎরানি র শব্দে বুঝি বা  পূর্ব শতকের বাবুরা আজও ফিরে ফিরে আসেন। মধ্যরাতে সবাই চলে যাওয়ার পর। পিছনের অন্ধকারসামান্য সুঁড়িপথ বেয়ে






উডকাট চিত্র  ৩- মোনালি রায়





কবিতাঃ অনুপম মুখোপাধ্যায়

আমি যেভাবে ওড়ে ।। ১টি কবিতামূলক পুনরাধুনিক কাজ ।।



যে বাক্সে রং থাকছে। আমি থাকছে না

সমুদ্র অসাড় হলে কলঙ্কে করুণ লেগে যায়

মোহান্তপুর। মোহনপুরের মধ্যে

খণ্ড খণ্ড পাখি। তাদের

নতুন কোনো অবিনাশী এয়ারপোর্ট নেই


১ ফালি জলমাখা লাল বারান্দা। কাদা

মরা মাছের মাংসকেই তো মাছ বলছে লোক

দীনবন্ধু মিত্রকে তবু খাজনা দেব কেন

দয়াসিন্ধু বসুকে বাজনা দেব কেন


তুমি চাঁদে চড়ো। আমি। পৃথিবী ভাঙে

ককপিটময়। পাইলটময়। উলুরব

সিঁদুর সিঁদুর ফল উড়তে থাকে


মাঠে একা দাঁড়িয়ে থাকছে

মই। পুজোশেষে। ওখান থেকে

গরম কুসুম

আলো নামানো হবে


বেনাঘাস। শ্যামাঘাস। দুর্বাঘাস

অসভ্য বিমানসেবিকা

ধমক দিচ্ছে তার নরম মুখ

নেড়ে


তাও ছেড়ে


আকাশে বেরিয়ে পড়ার গুচ্ছ। ভ্রমণকাহিনি

যত। মৌগন্ধী হচ্ছে

দৈত্য থেকে বেরিয়ে আসা

চেরাগ চাইছে আমি

।।







উডকাট চিত্র  ৪- মোনালি রায়






কবিতাঃতৃণা চক্রবর্তী

নির্দেশক

যা আমার ছিল না কখনই
সেইসব জ্যোৎস্নার বিরুদ্ধে বেরিয়ে পড়লাম একদিন

সে বলল
দূরত্ব এক ধ্রুবক
কুয়াশার দিকেই যত অস্থিরতার পথ
এবং পূর্বস্মৃতি ছাড়া বাদবাকি সবই দক্ষিন দিকে থাকে

সরলরেখা
আমি বিগত জন্মের দিকে যেতে চাই 
আমাকে ভোরের কথা বল

যা আমার ছিল না কখনই 
সেই নিশ্চিত না, এর মধ্যেই দেখেছি যাবতীয় বিচ্ছুরণ
আমাকে বর্ণান্ধের কথা বল 

আমি বিগত জন্মের দিকে যেতে চাই 
আমাকে জন্মের কথা বল







উডকাট চিত্র  ৫- মোনালি রায়




কবিতাঃতামিমৌ ত্রমি

অদূরে 'শনি মহারাজ' হাঁক দেয়
অদূরে 'শনি মহারাজ' হাঁক 
অদূরে শনি  মহারাজ
অদূরে শনি
অদূরে

চিল চিরে যায় আকাশ
চিল চিরে যায়
চিল চিরে
চিল






উডকাট চিত্র  ৬- মোনালি রায়




কবিতাঃ ঔরশীষ ঘোষ 

শর্বরী


এই যন্ত্র সভ্যতার সর্বশেষ চুম্বন এঁকেছি তোমার চিবুকে

শর্বরী, এমন বিকেলের দিকে যদি চোখ চলে যায়
আমি দেখি তোমার চশমার কাচে ইতিহাসের সকল পৃষ্ঠা
শাদা হয়ে গেল এইমাত্র,
একটা ফিঙে উড়ে যাচ্ছে এখন শ্মশানের উদ্দেশ্যে 
আরও কিছু পরে সঙ্গীতমুখর যন্ত্রগুলো
অস্ত্রের কারখানায় জড়ো হবে

রাস্তায় ছড়ানো অসংখ্য লিফলেট
এবার প্রেমপত্র হয়ে উড়ে যাবে
তোমার ভ্যানিটি ব্যাগে
লুকোনো রদ্দুর, মেঘের গন্ধ
আমাদের জন্য অপেক্ষা করবে না

এখন সন্ধ্যা নামছে,
দক্ষিণাপনের সিঁড়িগুলো ভরে উঠছে লাল নীল জামায়,
অনেকগুলো শ্যামবাজারগামী মিনিবাস চলে যাচ্ছে,
আমরা ভুলে যাচ্ছি সব
তাই ব্যস্ত ট্রাফিকে একে অপরের আঙুল খুঁজে নিচ্ছি।
তারপর ঘরে ফিরে এসে
আমি পুতুল হয়ে যাচ্ছি আর তুমি এক মোমদানি,
শুধু একটি শীৎকার শুনতে পাওয়ার আশায়
ঘরের সমস্ত পর্দা এখন শাদা
 



 

No comments

FACEBOOK COMMENT