DEHLIJ

আফ্রিদা মাসুমা

অনভিব্যক্তি



আমি বসে থাকতে চাই তোমার সাথে
ম্যাট্রো লাইনের উপরে,
যেখান থেকে দেখা যায়
গ্রেটর নয়ডার অধিকাংশ।

দেখা যায়
চাপাচাপির হট্টগোলে রক্তবমি করছে
কার্তিকের সন্ধ্যা
আর অনভিব্যক্তির যন্ত্রনায়
আত্বঘাতী গাব্রু চারপাশ ।

উঠতি সন্ধ্যাতারা
ও যানজটের হ্যাডলাইট যখন
ঘুনপোকা হয়ে কামডায়
আমার ল্যাংটো শরীরে
আর বিষন্ন অন্ধকার কাপড় গুজে দেয়
চোখে, মুখে, মস্তিষ্কে।

তোমার হাত ধরে তখন
ছুঁইয়ে দিতে চাই
আমার বিষাক্ত পাজরে
আর চোখে চোখ রেখেই তোমাকে
নিমেষে ধাক্কা দিতে চাই

সদ্য আসা ট্রেনের সামনে...


 

 

কবিতা লিখছ?


 

কবিতা লিখছ?

আমাকে নিয়ে?

তাই তো!

তোমার চোখ থেকে কবিতা হয়ে ঝরতে দেখছি

আমার প্রত্যেক লোমকূপ।

কাজল কালো চোখে, ঢেউ খেলা চুলে তো শব্দের দোল ই খেলছ!

আমায় নিয়ে অতি উচ্ছাসে

বরাবর ইতিহাস লিখেছ - ইতিহাসের সমূদ্রে।

 

কিন্তু খেয়াল করেছো কি

যখনই আমি নেমে আসছি

কোন রঙীন পাড়া থেকে,

চোখে উদাসী আর আমন্ত্রন নিয়ে

‘প্রশ্নবোধকেরা’ দাঁড়িয়ে যাচ্ছে

 

যখনই আমি পায়ে ঘুঙুর বেধে

নাচছি মাতাল আসরে

‘আশ্চর্যবোধক’ দের মুখে হা

 

 

এই সব কিসের ‘প্রশ্ন’

‘আশ্চর্যবোধ’ দেখেও  অবসাদ জাগে

কেন আর রঙের উপরে দাড়ি কমায় ফুলে

আমাকে শকুন্তলা বানানো

বরঙ লিখো দেখি শব্দও ধবনিতে নতুন রুপ ও রস

আর পংক্তিতে পংক্তিতে আমি হয়ে উঠি

উমরাহজান ?

 

1 comment:

  1. দ্বিতীয়টি খুব ভালো লাগলো

    ReplyDelete

FACEBOOK COMMENT